জলছবি প্রকাশন

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান

Home » বই পরিচিতি : ‍দুরন্ত সংলাপ

বই পরিচিতি : ‍দুরন্ত সংলাপ

বই : দুরন্ত সংলাপ
লেখক : সঞ্জয় মুখার্জ্জী
প্রকাশক করেছে : জলছবি প্রকাশন
প্রচ্ছদ অনিন্দ্য হাসান
মূল্য : ৩৪০ টাকা
দুরন্ত সংলাপ বানান বিভ্রাট সংক্রান্ত একটি বই। মায়ের ভাষার প্রতি আত্মত্যাগের গর্বিত মালিক শুধু বাঙালি জাতিই; পৃথিবীর আর কোনো দেশের মানুষ এই অহংকার করতে পারে না। প্রশ্ন আসতেই পারে, যে ভাষার জন্য নিজের জীবনকে বিসর্জন দিলাম, সে ভাষার মর্যাদা কতটুকু রাখতে পারছি আমরা? পারিনি, চেষ্টাও করছি না। সরকারিভাবে সর্বস্তরে বাংলাভাষার প্রচলন কাগজে-কলমে সীমাবদ্ধ। আমরা প্রতিদিন ভুল বানান, ভুল বাক্যগঠন করছি হরহামেশা। বেতার, টেলিভিশনে শুদ্ধ বানান ও উচ্চারণে ভুল, সংবাদপত্রসহ বিভিন্ন মিডিয়ায় ভুল শব্দপ্রয়োগ, ভুল বানান, ভুল বাক্যগঠন…; সব জায়গায় শুধু ভুলের পাহাড় জমছে। বাংলা একাডেমি ছাড়াও লেখক, প্রকাশক এর দায় স্বীকার করে। আর কারও যেন কোনো মাথাব্যথা নেই। তবে কারও-কারও দায় এসে যায়। সমাজে সে ধরনের লোক কম হলেও দু-একজন বাজি ধরতেই পারেন যে, বাংলাভাষা নিজে শুদ্ধ করে লিখবেন এবং অপরকেও লিখতে উদ্বুদ্ধ করবেন। তেমনি একজন মানুষ সঞ্জয় মুখার্জ্জীÑযিনি অনলাইন মিডিয়াসহ সর্বত্র চেষ্টা করে যাচ্ছেন শুদ্ধভাবে বাংলা লিখতে। তার এই প্রচেষ্টার অংশ হিসেবে তিনি ২০২০ বইমেলায় প্রকাশ করেছিলেন ‘ছন্দে লিখি বানান শিখি’ বইটি। বইটির ব্যাপক চাহিদার পর ২০২১ সালের বইমেলায় তিনি বানান বিভ্রাট নিয়ে প্রকাশ করেছেন ‘দুরন্ত সংলাপ’ বইটি।

ব্যাকরণকে বাদ দিয়ে শুধু বানান শেখার এমন বই বাংলাভাষায় আর দ্বিতীয়টি আছে বলে আমার মনে হয় না। আশা করছি ‘দুরন্ত সংলাপ’ বইটিও ‘ছন্দে লিখি বানান শিখি বইয়ের মতোই পাঠকপ্রিয়তা পাবে। বই দুটি প্রকাশ করেছে জলছবি প্রকাশন।
বইটি জলছবি প্রকাশনের অনলাইন িি.িলধষপযযধনর.ড়ৎম -এ অর্ডার করে বা ০১৮১৭১২৭৮০৭ নম্বরে ফোনে করেও সংগ্রহ করা যায়। এ ছাড়াও বইটি রকমারি ডটকম ছাড়াও অন্যান্য ইকমার্স ওয়েবসাইটের মাধ্যমেও সংগ্রহ করা যাবে।

প্রকাশক
জলছবি প্রকাশন

Name of author

Name: প্রকাশক- জলছবি

One Reply to “বই পরিচিতি : ‍দুরন্ত সংলাপ”

মন্তব্য করুন